আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩

আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩ আজকের এই আর্টিকেল টি অনেকেরই উপকারে আসতে পারে। অনেকেই আমেরিকা যেতে চায় কিন্তু আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ সম্পর্কে অনেকের মনে অনেক প্রশ্ন আছে।
অনেকেই আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩ এর নিয়ম সম্পর্কে অনেকেই অনেক কিছু জানেন না। তাই এই সকল সমস্যার সমাধান নিয়ে আজকের এই আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩ আর্টিকেল টি লেখা হয়েছে।

সূচিপত্রঃআমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩

  • আমেরিকা যাওয়ার উপায়
  • ফ্যামিলি ভিসা আমেরিকা
  • আমেরিকা স্পাউস ভিসা
  • আমেরিকা ভিসা পাওয়ার যোগ্যত
  • আমেরিকা কাজের ভিসা ২০২৩
  • আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩ এর শেষ কথা

আমেরিকা যাওয়ার উপায়

বর্তমানে বাংলাদেশের অনেক মানুষের স্বপ্ন আমেরিকা যাওয়া। অনেকেই উচ্চ শিক্ষার জন্য, অনেকে আবার ভ্রমণের জন্য, আবার অনেকে আছেন ফ্যামিলি সহ চাকরির জন্য। অনেকেই আছেন আমেরিকা যেতে অনেক আগ্রহী কিন্তু জানেন না কিভাবে আমেরিকা যাওয়ার ভিসা পাওয়া সম্ভব।আমেরিকা অনেক উন্নত রাষ্ট্র। এখানে টাকার অনেক মূল্য। তাই বাংলাদেশের মানুষের খুবই আগ্রহ আমেরিকা যাওয়ার জন্য। কিভাবে আমেরিকা যাওয়ার ভিসা পাওয়া যাবে তা আজকের আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেলে তুলে ধরা হবে। 

আমেরিকা যাওয়ার নিয়ম-কানুন সম্পর্কে জানতে হলে আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেল টি ভালো ভাবে পড়তে হবে। আমেরিকার ভিসা পাওয়ার বিভিন্ন ক্যাটাগরি রয়েছে।যার মধ্যে উন্নতম সহজ হিসাব হচ্ছে  ইমপ্লয়মেন্ট-বেজড(ইবি)সিরিজ। ইবি'র আবার বিভিন্ন ক্যাটাগরি রয়েছে ইবি-১,ইবি-২,ইবি-৩,ইবি-৪,ইবি-৫। বিভিন্ন পেশার জন্য বিভিন্ন ক্যাটাগরি।

ফ্যামিলি ভিসা আমেরিকা

আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন কিভবে আমেরিকার ফ্যামিলি ভিসা পাওয়া যায়। আমাদের দেশে বর্তমানে এমন অনেক ফ্যামিলি আছে যারা অনেকেই চাকরীসুত্রে আমেরিকায় বসবাস করে এবং দেশে থাকা আত্মীয়স্বজনদের ও আমেরিকা নিয়ে যেতে চান। সেইক্ষেত্রে প্রয়োজন ভিসার। আর এই ফ্যামিলি ভিসা কিভাবে পাওয়া যায় এই সব বিষয় নিয়ে।
আজকের আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেল টি লেখা হয়েছে।আমেরিকায় যাওয়ার জন্য টেম্পোরারি ভিসার মাধ্যমে খুব সহজেই আমেরিকা যাওয়া যায়। আমেরিকা যাওয়ার জন্য আরও দুইটি ক্যাটাগরি রয়েছে। বি-১,বি-২। বি-১ হলো বিজনেস ভিসা। আর বি-২ হলো ফ্যমিলি বা আর্দাস সব মিলে এই ভিসা। বর্তমানে আমেরিকা যাওয়ার জন্য নতুন একটি ক্যাটাগরি চালু হয়েছে সেটা হলো বি-৩। এই বি-৩ এর মাধ্যমে ফ্যামিলির মেম্বারদের খুব সহজেই এবং অল্প সময়ে আমেরিকা নিয়ে যেতে পারবেন।

আমেরিকা স্পাউস ভিসা

আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেলে আমেরিকা স্পাউস ভিসা সম্পর্কে আলোচনা করা হবে। আমরা অনেকেই স্পাউস ভিসা সম্পর্কে জানি না। স্পাউস ভিসা কি এবং কিভাবে স্পাউস ভিসা পাওয়া যায় তার বিস্তারিত আলোচনা করা আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেলে। বর্তমানে আমেরিকাতে যাওয়ার জন্য বিভিন্ন ক্যাটাগরির ভিসা পাওয়া যায়। তার মধ্যে উন্নতমানের ভিসা হলো স্পাউস ভিসা। আপনি আপনার পরিবার  বা আইনগতভাবে বৈধ সঙ্গীর নাগরিকত্বের মাধ্যমে স্পাউস ভিসার আবেদন করতে পারবেন । 

সেই ভিসার মাধ্যমে আপনি আমেরিকা যেতে পারবেন। স্পাউস ভিসা টা হলোয়াপনার পরিবারের কেউ যদি আমেরিকা বৈধ নাগরিকত্বায় বসবাস করেন। তাহলে সে আপনার জন্য জন্য সেই দেশের সরকারের কাছে ভিসার জন্য আবেদন করতে পারবে। শুধু পরিবার থাকলেই যে স্পাউস ভিসা পাওয়া যাবে তা নয়। আমেরিকা  যাওয়ার জন্য স্পাউস ভিসা পাওয়ার আরও একটা মাধ্যম রয়েছে। আর সেই মাধ্যমটি হলো আমেরিকান নাগরিক কে বিয়ে করা এবং সেই নাগরিক কে অবশ্যই আমেরিকার বৈধ নাগরিক হতে হবে। 
তাহলে অবশ্যই আপনিও আমেরিকা যাওয়ার ভিসা পাবেন। আমেরিকা বাগদাদের মাধ্যমে স্পাউস ভিসা পেতে হলে আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে। যেমন- আপনাকে আমেরিকাতে বিয়ে করতে হবে, বৈবাহিক কার্যাদি অবশ্যই বৈধভাবে সম্পন্ন করতে হবে, আপনি যাকে বিয়ে করবেন, তার কাছে অবশ্যই আমেরিকান নাগরিকত্ব থাকতে হবে, বৈবাহিক জীবন প্রায় ২ বছর হতে হবে, দুই বছরের কম হলে সেই ক্ষেত্রে আপনি স্পাউস ভিসা পাবেন না। প্রথম দিকে আপনি শুধু ৯০ দিনের ভিসার আবেদন করতে পারবেন।

আমেরিকা ভিসা পাওয়ার যোগ্যতা

আমেরিকা যাওয়া অনেকের কাছে স্বপ্নের মতো। ইন্টারনেটের মাধ্যমে আমরা আমেরিকা দেখেছি কিন্তু বাস্তবে অনেকেরই দেখার মতো সৌভাগ্য হয় নাই। বেশ কিছুদিন আগে লটারির মাধ্যমে আমেরিকা যাওয়া যেতো কিন্তু এখন সেই সিস্টেম আর নেই। এখন আমেরিকা যেতে চাইলে প্রয়োজন অনেক টাকার। কিভাবে আমেরিকা যাওয়া যাবে আজকের আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেলের মাধ্যমে বিস্তারিত জানা যাবে। আমেরিকা ভিসা পাওয়ার তেমন কোনো নিদ্দির্ষ্ট যোগ্যতার প্রয়োজন নেই। 

তবে আমেরিকা যাওয়ার জন্য আপনাকে বেশ কিছু নিয়ম-কানুন মেনে চলতে হবে। আমেরিকার সকল তথ্য সঠিক ভাবে জেনে তারপর আপনি আমেরিকার ভিসার জন্য আবেদন করবেন। আমেরিকায় অবিবাহিতদের চেয়ে বিবাহিতদের আমেরিকান ভিসা পাওয়ার যোগ্যতা বেশি। কারণ আমেরিকান সরকার বিবাহিতদের সেই দেশে নিতে বেশি আগ্রহী। তবে কোনো ব্যক্তি যদি আমেরিকা পরিবারসহ যেতে চান তাহলে সেই ব্যক্তির কমপক্ষে প্রতি মাসে ২ লক্ষ টাকা ইনকাম করতে হবে এবং বিভিন্ন দেশে ভ্রমণের অভিজ্ঞতা থাকতে হবে। 
তাহলে সেই ক্ষেত্রে সেই ব্যক্তি আমেরিকান ভিসা পাওয়ার সম্ভাবনা বেশি থাকে। যদি আপনার মাসিক ইনকাম ১ লক্ষ টাকা হয় সেই ক্ষেত্রে ভিসা পাওয়ার যোগ্যতা কম থাকে। এখন হয়তো অনেকের মনে প্রশ্ন থাকতে পারে যে, অবিবাহিতরা কি তাহলে আমেরিকা যেতে পারবে না। হ্যাঁ অবশ্যই যেতে পারবে।সেই ক্ষেত্রে ঐ ব্যক্তির বিভিন্ন দেশে ভ্রমণের অভিজ্ঞতা থাকতে হবে এবং সেই ব্যক্তির কোনো বিষয়ে দক্ষতা থাকতে হবে। তাহলেই সে আমেরিকান ভিসা পাওয়ার যোগ্যতা রাখে এবং সে আমেরিকা যেতে পারবে।

আমেরিকা কাজের ভিসা ২০২৩

বাংলাদেশে যেহেতু বেকারত্বের হার বেশি সেই ক্ষেত্রে বাংলাদেশের বেশি ভাগ যুবকরা বিদেশে পারি দিচ্ছেন। তবে সবারই পছন্দের দেশ হলো আমেরিকা। আমেরিকা যেতে বেশি টাকা লাগলেও সেখানে ইনকাম হয় প্রচুর। এই জন্য অনেকেরই স্বপ্ন আমেরিকায় যাওয়া। যারা আমেরিকায় গিয়ে শ্রমিক হিসেবে কাজ করতে চান তাহলে তাদের আমেরিকা ওয়ার্ক পারমিট ভিসা নিতে হবে। আপনি যদি আমেরিকায় একা কাজ করতে যেতে চান তাহলে আপনাকে আমেরিকান ওয়ার্ক পারমিট ভিসা নিতে হবে। 

তবে দালাল থেকে সাবধান। বর্তমানে দালালের খপ্পরে পড়ে অনেকেরই সর্বনাশ হচ্ছে। আমেরিকা যেতে হলে অবশ্যই আপনাকে ইংরেজি ভাষা জানতে হবে। ইংরেজিতে কথা বলতে পারলে আমেরিকা যাওয়া আপনার জন্য একটু সহজ হয়ে যাবে। বেশ কয়েকটা ক্যাটাগরির মাধ্যমে আমেরিকা যাওয়া সম্ভব সেগুলো হলো-H1B, H2A, H2B, H3, H4, L1, L2  এই সকল ক্যাটাগরির মাধ্যমে আমেরিকা যাওয়া যায়।এ সকল সেক্টরের মধ্যে সবচেয়ে জনপ্রিয় সেক্টর হলো এইচ বি ওয়ান।
এই সেক্টরে আমেরিকার বিভিন্ন কোম্পানি দক্ষ কর্মী নিয়ে থাকেন। আমেরিকায় যে সকল কাজের চাহিদা বেশি তার ওপর ভিক্তি করে দক্ষ কর্মী নিয়োগ দেওয়া হয়, যেমন-আর্কিটেকচার, ইঞ্জিনিয়ার, ম্যাথমেটিক্স, ফিজিক্যাল সাইন্স, সাইন্স, হেলথ এডুকেশন, মেডিকেল আরও কিছু  বিভিন্ন সেক্টরে দক্ষ কর্মী নিয়োগ দেওয়া হয়ে থাকে। আমেরিকা কাজের ভিসার জন্য আবেদন করতে যে সকল কাগজপত্র প্রয়োজন তা নিচে দেওয়া হলো-
  1. বৈধ ডিজিটাল পাসপোর্ট
  2. পাসপোর্ট সাইজের এর সদ্য তোলা রঙ্গিন দুই কপি ছবি
  3. দেশি নাগরিকত্ব সনদপত্র
  4. কোভিড-১৯ এর ভ্যাকসিন সনদ
  5. স্পনসরকারির মনোনয়ন পত্র
  6. ভোটার আইডি কার্ড/জন্ম নিবন্ধন পত্র
  7. পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  8. মেডিকেল ফিটনেস এর সনদ
  9. লিগেল আইডেন্টিটি ডকুমেন্টস
আমেরিকা যেতে হলে বা আমেরিকার ভিসার জন্য আবেদন করতে হলে এই সমস্ত কাগজপত্র এর দরকার হবে। এই কাগজ পত্র গুলো সংগ্রহ করে, অনলাইন এর মাধ্যমে আমেরিকা ভিসার জন্য আবেদন করতে হবে।

আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩ এর শেষ কথা

আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩ আর্টিকেল নিয়ে শেষ কথা হলো আমেরিকা যেতে হলে যে কোনো বিষয়ের ওপরে দক্ষতা অর্জন করতে হবে এবং ইংরেজি ভাষায় কথা বলার অভিজ্ঞতা থাকতে হবে। বিভিন্ন দেশে ভ্রমণের অভিজ্ঞতা থাকতে হবে। মাসিক ইনকাম হতে হবে কমপক্ষে ২ লক্ষ টাকা। তাহলেই আমেরিকা যাওয়ার জন্য ভিসা পাওয়া যাবেন। আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩ এই আর্টিকেল এ আমেরিকার ভিসা সম্পর্কে অনেক তথ্য দেওয়া রয়েছে। তাই এসব বিষয় সম্পর্কে জানতে হলে আজকের এই  আমেরিকা ভিসা প্রসেসিং-আমেরিকা ভিসা খরচ ২০২৩ আর্টিকেল টি ভালো করে পড়তে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি সিসি’র নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url